কলকাতা: ৭ নভেম্বর নবনীতা দেবসেন প্রয়াত হয়েছেন। বাংলার নানা প্রান্তে এখন সদ্য প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেনের স্মরণসভার আয়োজন করা হচ্ছে। তাঁর দীর্ঘ দিনের কর্মক্ষেত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগের পক্ষ থেকেও এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে। ১৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের গান্ধী ভবনে বিকেল সাড়ে চারটায় প্রয়াত সাহিত্যিকের স্মরণসভা অনুষ্ঠিত হবে। উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, শিক্ষাকর্মী এবং ছাত্রছাত্রীরা।

নবনীতা দেবসেন প্রতিষ্ঠিত সংস্থা ‘সই’-এর পক্ষ থেকেও তাঁর স্মরণসভার আয়োজন করা হয়েছে। ৩০ নভেম্বর দুপুর ১২ টায় পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে স্মরণসভায় উপস্থিত থাকবেন কবি শঙ্খ ঘোষ, অমিয় দেব, বাণী বসু, শাঁওলী মিত্র-সহ আরও অনেকে। ওই দিন ‘সই’ একুশ বছরে পা রাখবে। ঠিক তার আগে জন্মদাত্রী নবনীতা দেবসেনের প্রয়াণে বিমূঢ় ‘সই’-এর সদস্যরা।

এ ছাড়াও নবনীতা দেবসেনের পরিবার দে’জ পাবলিশিঙের উদ্যোগে তাঁর স্মরণ অনুষ্ঠান আয়োজিত হয়েছে। ২০ নভেম্বর বিকেল পাঁচটায় রবীন্দ্রসদনে উপস্থিত থাকবেন, শঙ্খ ঘোষ, সৌমিত্র চট্টোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, অপর্ণা সেন, পবিত্র সরকার, জয় গোস্বামী, শ্রীজাত, ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়, শ্রীকান্ত আচার্য প্রমুখ। উদ্যোক্তাদের পক্ষ থেকে নবনীতা দেবসেনের অনুরাগীদের উপস্থিত থাকার অনুরোধ করা হয়েছে।