কলকাতা: অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে ৩০ এপ্রিল ২০১৮ সোমবার গিরীশ গৈরিক-এর একক কবিতাসন্ধ্যা অনুষ্ঠিত হল। অনুষ্ঠানটি আয়োজন করে সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘নবাঙ্কুর’। অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ থেকে আসা কবির হাতে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এরপর চিত্রশিল্পী পলাশ চৌধুরী তার আঁকা গিরীশ গৈরিকের একটি পোট্রেট কবির হাতে তুলে দেন। কবির কবিতা ও শিল্পজীবন নিয়ে বক্তব্য রাখেন কবি ও প্রাবন্ধিক তারাশংকর বন্দ্যোপাধ্যায়।

দুটি পর্বে কবি তার একক কবিতা পাঠ করেন। প্রথম পর্বে মা সিরিজ থেকে তিনি কবিতা শোনান। সেই সঙ্গে কথা বলেন কবিতার বিভিন্ন বিষয় নিয়ে। কবিতা প্রসঙ্গে কবি গিরীশ গৈরিক কথা বলেন।

পরের পর্বে কবির সাথে আলাপচারিতায় বাংলাদেশের প্রজন্মের কবিদের কবিতা সম্পর্কে ও তার কবিতা ভাবনা নিয়ে কথা বলেন। এরপর ডোম কবিতা সিরিজ থেকে বেশ কয়েকটি কবিতা পাঠ করেন কবি।

শেষ পর্বে সুন্দরবন থেকে আসা সন্দীপ পাত্র ও কবি শান্তিময় মুখোপাধ্যায়ের গানের মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।
অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন কবি স্বরূপ মণ্ডল, কবি সেলিম মণ্ডল, কবি সৈকত সরকার, কবি প্রতীপ হালদার, কবি সোমনাথ আদক প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন কবি সৈকত ঘোষ।

তরুণ কবি গিরীশ গৈরিক-এর জন্ম ১৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া উপজেলায়। তিনি সাধারণ এক কৃষক পরিবারের সন্তান। তার ছেলেবেলা কেটেছে মধুমতির তীরে ঘুরে ফিরে। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে স্নাতকসহ স্নাতকোত্তর করেন। তিনি বর্তমানে পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা।